পুরুষ বা নারী, যে কেউ একাই সন্তানের জন্ম দিতে পারবে?

এই পদ্ধতিতে কোনও মহিলা একাই নিজস্ব শুক্রাণু এবং ডিম্বাণু দিয়ে সন্তানধারণ করতে পারবে। একই ভাবে পুরুষও নিজের শুক্রাণু এবং নিজ দেহে তৈরি ডিম্বাণু দিয়ে সন্তান উৎপাদন করতে পারবে।

——————————————-

দুর্গাপুর দর্পণ ডেস্ক, ১৮ ডিসেম্বর ২০২৩: নারীর শুক্রাণু এবং পুরুষের ডিম্বানুর মিলনে সন্তানের জন্ম! ঠিকই পড়েছেন। বিজ্ঞানীরা ‘ইন ভার্টো গ্যামেটোজেনেসিস’ নামের এক পদ্ধতি নিয়ে গবেষণা চালাচ্ছেন। ‘স্টেম সেল সায়েন্স’ ব্যবহার করে এই পদ্ধতিতে নাকি সন্তান জন্ম দেওয়ার জন্য পুরুষের দেহে ডিম্বাণু এবং নারীর দেহে শুক্রাণু তৈরি করে ফেলা সম্ভব!

গবেষকদের দাবি, ‘স্টেম সেল সায়েন্স’ পদ্ধতিতে মানবদেহের ত্বকের বিভিন্ন কোষ ব্যবহার করে ডিম্বাণু এবং শুক্রাণু তৈরি করা যাবে। ফলে যে কোনও বয়সে যে কেউ সন্তান ধারণ করতে পারবে। এই পদ্ধতিতে কোনও মহিলা একাই নিজস্ব শুক্রাণু এবং ডিম্বাণু দিয়ে সন্তানধারণ করতে পারবে। একই ভাবে পুরুষও নিজের শুক্রাণু এবং নিজ দেহে তৈরি ডিম্বাণু দিয়ে সন্তান উৎপাদন করতে পারবে। তবে দুটি ক্ষেত্রেই সারোগেট মাদার বা গর্ভধারণকারী দরকার। শুক্রাণু এবং ডিম্বাণুর মিলনে ভ্রুণ তৈরির পরে তা ধারণ করতে হবে আলাদা কোনও গর্ভে।

প্রাথমিক ভাবে ইঁদুরে ‘ইন ভার্টো গ্যামেটোজেনেসিস’ পদ্ধতিতে নতুন প্রাণ সৃষ্টি করা সম্ভব হয়েছে। ইঁদুরের লেজ থেকে কোষ নিয়ে একই দেহে তৈরি করা হয়েছে ডিম্বাণু এবং শুক্রাণু। তবে মানুষের ক্ষেত্রে এখনও ‘ইন ভার্টো গ্যামেটোজেনেসিস’ প্রাথমিক পর্যায়ে রয়েছে। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Pix: Freepik

Leave a Comment

error: Content is protected !!