ধনদেবীর আরাধনার দিনেও ভরসা শুধুই নুন আর পান্তা ভাত

সনাতন গরাই, দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ২৮ অক্টোবর ২০২৩: ধনদেবীর আরাধনার দিনেও ভরসা শুধুই নুন আর পান্তা ভাত! এমনই করুণ চিত্র ধরা পড়েছে পশ্চিম বর্ধমানের কাঁকসার মলানদিঘির আকন্দারা আদিবাসী পাড়ায়। জরাজীর্ণ মাটির বাড়িতে প্রায় ২৫ টি পরিবারের বসবাস। বর্তমানে দিনমজুরের কাজ বন্ধ। তাই তাদের ঠিকমতো দুবেলা দুমুঠো খাবারও জুটছে না। কোনও দিন পান্তা ভাতের সাথে নুন আবার কোনও দিন পান্তা ভাতের সাথে আলু সেদ্ধ। এই খেয়েই কোনক্রমে দিন কাটছে তাদের।

ধন আর দৌলতের আশায় রাজ্য জুড়ে ধনলক্ষ্মীর আরাধনা শুরু হয়েছে। সেই সময় জঙ্গলমহলের আদিবাসী এলাকায় গিয়ে দেখা গেল, ভেঙে পড়েছে একের পর এক বাড়ি। আর্থিক কারণে বন্ধ হয়ে যাচ্ছে একের পর এক লক্ষ্মীর পড়াশোনা। খোঁজ রাখেন না কোনও নেতা, অভিযোগ তাদের। মহিলারা আক্ষেপের সুরে বলেন, মা দুর্গার আরাধনার সময় যখন সকলে আনন্দে মাতোয়ারা ছিল তখনও তাদের জীবনে ছিল শুধুই দুর্দশা। আজ লক্ষ্মীপুজো। কিন্তু তাদের নেই দুবেলা দু মুঠো খাবার।

কাঁকসা পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ প্রবোধ মুখার্জি জানান, কেন্দ্রীয় সরকার রাজ্যকে ১০০ দিনের বকেয়া টাকা দিচ্ছে না। সেই জন্যই চূড়ান্ত সমস্যার মুখে দিন কাটাতে হচ্ছে রাজ্যের দীন দরিদ্র মানুষকে। রাজ্য সরকার সকলের পাশে দাঁড়াচ্ছে বলেও তিনি দাবি করেন। ওই এলাকাতেও যাবেন এবং সমস্যা মেটাবেন বলেও আশ্বাস দেন। কিন্তু মা লক্ষ্মীর আশীর্বাদ কবে মিলবে, সেদিকেই তাকিয়ে আদিবাসী সমাজ।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt