ধ্যান কীভাবে করবেন ? আদৌ কি শান্তি মেলে?

দুর্গাপুর দর্পণ, ১৬ মে ২০২৪: মনকে শান্ত করতে ধ্যানের বিধান দিয়েছেন সেকালের মুণি-ঋষিরা। প্রাচীনকাল থেকেই মনকে নিয়ন্ত্রণ করতে ধ্যানের ওপর জোর দেওয়া হয়ে থাকে। তবে একদল বিশেষজ্ঞের দাবি, ধ্যানে মানুষের মনে দুশ্চিন্তা-অশান্তি-অবসাদ তৈরী হচ্ছে।

জানা গিয়েছে, ধ্যানের উপকারিতা ঠিক কতটা? তা জানতে New Scientist নামক একটি ম্যাগাজিনের পক্ষ থেকে সমীক্ষা চালনো হয়। ১২ জন জনকে বেছে নেওয়া হয়। এরা প্রত্যেকেই নিয়মিত ধ্যান করতেন। ধ্যানে এদের মন শান্ত হবে এমনটাই আশা করা হয়েছিল।  কিন্তু ১২ জন এক রকম উপকার পাননি। কেউ অশরীরীর অস্তিত্বের আভাস পেয়েছেন। কারও দাবি, ধ্যানে তাদের মন বেশি চঞ্চল হয়ে উঠেছে। একাধিক জনের   নানান ভ্রমেরও সৃষ্টি হয়েছে । তবে, এঁদেরই একাধিক জনের দাবি, তাঁরা ধ্যান করে শান্তি পেয়েছেন।

( রাজেন্দ্র একাডেমি ফর টিচার্স এডুকেশন। NAAC স্বীকৃত শিক্ষক প্রশিক্ষণের সেরা প্রতিষ্ঠান। যোগাযোগ- 8170031466)

যোগ প্রশিক্ষকদের সঙ্গে এবিষয়ে কথা বলে জানা গিয়েছে, হঠাৎ করে ধ্যান করব বললেই ধ্যানে মন বসবে না। নির্দিষ্ট পদ্ধতি আছে। নিয়মিত সঠিক উপায়ে প্রশিক্ষকের পরামর্শে ধ্যান করলে উপকার মিলবেই। তাদের কথায়, মন সরষের দানার মত। চারিদিকে ছুটে চলে। তাদের কন্ট্রোল করার উপায় শিখতে হবে সঠিক উপায়ে। নিয়মিত ধ্যানে শুধু মন শান্ত হবে তা নয়, নানান ব্যাধিও সেরে ওঠে, এমনটাই দাবি করছেন তাঁরা।

(বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt