দুর্নীতিকে ‘না’ বলার জন্য সঠিক মূল্যবোধ গড়ে তোলা জরুরি

BCREC এর আলবার্ট আইনস্টাইন হলে দুর্নীতি বিরোধী সতর্কতা সপ্তাহ-২০২৩ অনুষ্ঠান

——————————————-

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ৮ নভেম্বর ২০২৩: ‘ইতিবাচক মূল্যবোধের সঙ্গে সঠিক ব্যক্তিত্বই একজন মানুষকে দুর্নীতিগ্রস্ত হওয়া থেকে বিরত রাখতে পারে’। পশ্চিম বর্ধমান (Paschim Bardhaman) জেলার দুর্গাপুরের Dr. B. C. Roy Engineering College-এ (BCREC) এর আলবার্ট আইনস্টাইন হলে আয়োজিত দুর্নীতি বিরোধী সতর্কতা সপ্তাহ-২০২৩ (Vigilance Week 2023) এর অনুষ্ঠানে যোগ দিয়ে একথা বলছিলেন কলেজের অধ্যক্ষ ডঃ সঞ্জয় এস পাওয়ার।

প্রতি বছর সর্দার বল্লভ ভাই প্যাটেলের জন্মবার্ষিকী স্মরণে ৩০ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত দুর্নীতি বিরোধী সতর্কতা সপ্তাহ পালন করা হয়ে থাকে। এ’বছর ‘ন্যাশনাল ডিজিটাল লাইব্রেরি অফ ইন্ডিয়া’র BCREC শাখা এবং ডিএসপি ও ইউকো ব্যাঙ্কের উদ্যোগে দুর্নীতি বিরোধী সতর্কতা সপ্তাহ পালন করা হয়। প্রসঙ্গত, এ’বছরের থিম ছিল, ‘দুর্নীতিকে না বলুন, জাতির প্রতি অঙ্গীকার করুন’।ইউকো ব্যাঙ্কের তরফে দুর্নীতির বিরুদ্ধে আলোচনা ছাড়াও কলেজের পড়ুয়াদের নিয়ে ওপেন হাউস কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছিল। ২৫ জন বিজয়ীকে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানের প্রধান বক্তা ছিলেন ব্যাঙ্কের চিফ ম্যানেজার মনোজ কে সোনি। এছাড়াও উপস্থিত ছিলেন জোনাল ম্যানেজার লোকেশ কুমার, কলেজের অধ্যক্ষ ডঃ সঞ্জয় এস পাওয়ার, লাইব্রেরিয়ান ডঃ সুবল চন্দ্র বিশ্বাস প্রমুখ।

মনোজ কে সোনি তাঁর বক্তব্যে সামবেদ থেকে উদ্ধৃতি তুলে ধরে দুর্নীতির ধরণ ব্যাখ্যা করেন। তিনি honesty এবং integrity-র মধ্যে পার্থক্য সম্পর্কে আলোচনা করেন। তাঁর কথায়, ‘‘integrity এর মধ্যেই অন্তর্নিহিত থাকে honesty। তাই দুর্নীতিমুক্ত সমাজ গড়তে integrity সবচেয়ে গুরুত্বপূর্ণ।’’ অনুষ্ঠানে উপস্থিত সবাই ভারত সরকারের ভিজিল্যান্স কমিশন থেকে পাঠানো দুর্নীতি বিরোধী অঙ্গীকার পাঠ করে দুর্নীতির বিরুদ্ধে শপথ নেন।

আলবার্ট আইনস্টাইন হলেই দুর্গাপুরের বেশ কয়েকটি ইঞ্জিনিয়ারিং কলেজকে নিয়ে ৩ নভেম্বর ডিএসপি ‘দুর্নীতিকে না বলুন, জাতির প্রতি অঙ্গীকার করুন’ শীর্ষক বক্তৃতা প্রতিযোগিতার আয়োজন করে। উদ্বোধন করেন ACVO, DSP প্রদীপ ভরদ্বাজ। স্বাগত ভাষণ দেন BCREC এর অধ্যক্ষ ডঃ সঞ্জয় এস পাওয়ার। উপস্থিত ছিলেন প্রাক্তন ACVO এ রায় চৌধুরী। প্রতিযোগিতার বিচারক হিসাবে উপস্থিত ছিলেন পার্থ প্রতিম পাল, প্রধান শিক্ষক, অন্ডাল উচ্চ বিদ্যালয় এবং ডঃ সন্দীপ মুখার্জি, সহকারী অধ্যাপক, FMS, BCREC। তাঁদের সবাইকে সংবর্ধনা দেন অধ্যক্ষ ডঃ সঞ্জয় এস পাওয়ার এবং সহ অধ্যক্ষ ডঃ কেএম হোসেন এবং গ্রন্থাগারিক ডঃ সুবল চন্দ্র বিশ্বাস।

আরও পড়ুন- IISWBM এর প্রতিযোগিতায় নজর কাড়া সাফল্য পেল BCREC এর MBA বিভাগ

বক্তৃতা প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা প্রত্যেকেই তাঁদের বক্তব্যে বিভিন্ন সরকারি কাজকর্মে দুর্নীতির কারণে প্রায় ট্রিলিয়ন ডলার ক্ষতির পরিমাণ নিয়ে সরব হন এবং নিজেদের ক্ষোভ ও হতাশা প্রকাশ করেন। প্রতিযোগিতায় প্রথম হন BCREC এর এমবিএ বিভাগের শাশ্বত ব্যানার্জী। এনএসএইচএম বিজনেস স্কুলের ঐশী ব্যানার্জী এবং শুভ্রজিৎ সরকার যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় হন। দু’দিনের অনুষ্ঠানেই ধন্যবাদ জ্ঞাপক বক্তব্য রাখেন অধ্যাপক কৃষ্ণা রায়। সুচারুভাবে অনুষ্ঠান পরিচালনার দায়িত্বেও ছিলেন তিনিই। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

 

Leave a Comment

error: Content is protected !!