বেকারদের বিরাট কাজের সুযোগ করে দিচ্ছে বর্ধমানের কলেজ

দুর্গাপুর দর্পণ, বর্ধমান, ১৮ জানুয়ারি ২০২৪: নির্দিষ্ট পদ্ধতি মেনে বিজ্ঞানভিত্তিক পদ্ধতিতে নার্সারিতে চারা তৈরির প্রশিক্ষণ দেওয়ার কর্মসূচি হাতে নিয়েছে বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের কলেজ অফ এগ্রিকালচার, বর্ধমান সদর শাখা।একমাস ব্যাপী স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং প্রোগ্রাম শুরু হয়েছে সেখানে।

বিভিন্ন জেলা থেকে ২৫ জন এই কর্মসূচিতে যোগ দিয়েছেন। তাঁদের হাতে-কলমে ফুল, ফল, সবজি, মসলা ইত্যাদি চাষের খুঁটিনাটি শেখানো হবে। মঙ্গলবার থেকে শুরু হয়েছে এই প্রশিক্ষণ কর্মসূচি। চলবে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত। কর্মসূচির কোর্স কো-অর্ডিনেটর দীপক কুমার ঘোষ বলেন, ‘‘জমি তৈরি থেকে শুরু করে কীভাবে পোকামাকড় মেরে গাছ সতেজ রাখা যাবে, তা শেখানো হবে এখানে। বিভিন্ন ফার্মে নিয়ে গিয়ে চাষের কী কী সুবিধা-অসুবিধা সেটা দেখানো হবে।

বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠান ফুলের বাগান গড়ার জন্য সৌন্দর্য্যায়ন বাবদ অর্থ বরাদ্দ করে থাকে। কিন্তু সঠিক জ্ঞান না থাকায় বাগানের কর্মীরা সঠিক পদ্ধতিতে গাছের যত্ন নিতে পারেন না। ফলে কাঙ্খিত ফল মেলে না। সেখানে কলেজে উপযুক্ত প্রশিক্ষণ নেওয়া কর্মী সে কাজ পেলে তিনি বিজ্ঞানভিত্তিক ও কার্যকরী ভাবে গাছের যত্ন করতে পারবেন। তাছাড়া প্রশিক্ষণের পরে নিজেরা নার্সারি খুলতে পারবেন। অনেকেই নার্সারি খুলেছেন, কিন্তু সঠিক গাছের চারা তৈরি করতে জানেন না। ফলে বাড়ি নিয়ে গিয়ে চারা লাগানোর পরে মরে যায় গাছ। সেখানে প্রশিক্ষণ প্রাপ্ত কেউ নার্সারি করলে, তিনি নিয়ম মেনে ছোট থেকে গাছের চারার যত্ন নেবেন। ফলে গাছের চারার সঠিক বৃদ্ধি হবে।

বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, করোনার পরে এই প্রথম এই ধরনের প্রশিক্ষণ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এরপর নদিয়া এবং কাকদ্বীপেও এই কর্মসূচি করা হবে। কলেজের টিচার ইনচার্জ শিব শঙ্কর দাস জানিয়েছেন, সবুজায়নের লক্ষ্যে দক্ষতা সম্পন্ন কর্মী তৈরি করা এবং বিভিন্ন চাষের ক্ষেত্রে উৎসাহীদের স্বাবলম্বী করাই এই কর্মসূচির প্রধান লক্ষ্য। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!