বন্ধ কারখানার আঁধারে হারিয়ে গেল উৎসবের জৌলুস

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ১৮ সেপ্টেম্বর ২০২৩: বিশ্বকর্মা পুজোর সেই সুদিন আর কোথায়? সারা শহর জুড়ে হৈ হৈ ব্যাপার ছিল তখন। শহর তো বটেই আশপাশ থেকেও হাজার হাজার মানুষ আসতেন এই শহরের বিভিন্ন কারখানায় অনুষ্ঠিত বিশ্বকর্মা পুজো দেখতে। চারিদিকে উৎসবের মেজাজ। অনেকটা দুর্গাপুজোর মতোই। এমনটাই জানাচ্ছিলেন পশ্চিম বর্ধমানের (Paschim Bardhaman) দুর্গাপুরের এক প্রবীণ বাসিন্দা।

রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্থান ফার্টিলাইজার কারখানা, এমএএমসি কারখানা, বিওজিএল, দুর্গাপুর ইস্পাত কারখানা, মিশ্র ইস্পাত কারখানারা পাশাপাশি রাজ্য সরকারের দুর্গাপুর কেমিক্যালস কারখানা, দুর্গাপুর প্রজেক্টস লিমিটেড। এছাড়া ছিল বেসরকারি বিভিন্ন শিল্প কারখানা। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে কত কারখানা যে রুগ্ন হয়ে গেল, কত কারখানা যে বন্ধ হয়ে গেল, তার হিসেব নেই।

আরও পড়ুন- ফুসফুসে বিঁধেছিল বাঁশের টুকরো, দুর্গাপুরে জটিল অস্ত্রোপচারে সুস্থ কিশোর

অথচ, সুদিনের সময় কচিকাঁচাদের বিশ্বকর্মা পুজো মানেই বাবা-কাকার সঙ্গে সাইকেলে চড়ে কারখানা ঘুরে ঘুরে ঠাকুর দেখে বেড়ানো। কারখানার গেটে গেটে মেলা বসতো। অথচ সেই সব কারখানার অনেকগুলি এখন ভরে গিয়েছে জঙ্গলে। অসামাজিক কাজকর্ম হয় সেখানে। যন্ত্রপাতি চুরি করে নিয়ে পালাচ্ছে চোরের দল। বিশ্বকর্মা পুজোয় এখন শুধুই বিষাদের ছায়া দুর্গাপুরের আনাচে কানাচে। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।



Leave a Comment

error: Content is protected !!