বিশ্বকর্মা পুজোর দিনে শ্মশানের নিস্তব্ধতা শিল্প-গ্রামে

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ১৮ সেপ্টেম্বর ২০২৩: পশ্চিম বর্ধমানের (Paschim Bardhaman) দুর্গাপুরের কাঁকসার বনকাটি গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত বেলডাঙ্গা গ্রাম। এক সময় বিশ্বকর্মা পুজো এলে গোটা গ্রাম আনন্দে মেতে উঠতো। আজ সেই গ্রামে বিশ্বকর্মা পুজোর দিনে কার্যত শ্মশানের নিস্তব্ধতা। সেখানকার মানুষের মনে আজ আনন্দ নেই!

এই গ্রামের বাসিন্দারা শিল্পের জন্য কয়েক হাজার বিঘে জমি দিয়েছিলেন। সেই জমিতে তিনটি বড় কারখানা গড়ে উঠেছিল। বদলে গিয়েছিল গ্রামের আর্থিক অবস্থা। বেকারদের কর্মসংস্থান হয়। ছোটখাটো ব্যবসা গড়ে তোলেন এলাকার বেকার যুবক-যুবতীরা। যে কোনও উৎসবে গ্রামে আলাদা জৌলুস লক্ষ্য করা যেত। এখন সব বদলে গিয়েছে।

আরও পড়ুন- পুলিশ কাকুদের ভরসাতেই এগিয়ে চলেছে ওরা

কেন এই পরিস্থিতি? কারণ, সেই তিনটি বড় কারখানাই সম্পূর্ণ ভাবে বন্ধ হয়ে গিয়েছে কয়েক বছর আগে। জমি দিয়েছিলেন যে গ্রামের মানুষেরা, সেই গ্রামের মানুষ না পাচ্ছেন কাজ। না পাচ্ছেন চাষ করতে। সংকট ব্যবসাতেও। নতুন করে বেকারত্বের জ্বালা গ্রাস করছে গ্রামকে। প্রশাসনকে বহুবার জানিয়েছেন, যাতে কারখানাগুলি পুনরায় চালু হয়।

কিন্তু দিনের পর দিন পেরিয়ে গেলেও কারখানা আর চালু করার উদ্যোগ দেখতে পাচ্ছেন না তাঁরা। বিশ্বকর্মা পুজোর দিনে আজ মুখ ভার পুরো গ্রামের। কবে যে আবার সুদিন ফিরবে বা আদৌ কি ফিরবে সুদিন, জানেন না বেলেডাঙ্গাবাসী। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।



Leave a Comment

error: Content is protected !!